ঢাকা, শুক্রবার ০৩, মে ২০২৪ ৪:০৭:০৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জনগণ তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচিত করুক: প্রধানমন্ত্রী সবজির বাজারে স্বস্তি নেই যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছি ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ

কে পাচ্ছেন সাহিত্যে নোবেল পুরস্কার? 

মাসুদুল হক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৩ এএম, ৫ অক্টোবর ২০২৩ বৃহস্পতিবার

ফাইল ছবি।

ফাইল ছবি।

এখন সেই সময়, যখন আমরা সাহিত্যে এই বছরের নোবেল পুরস্কার জিততে পারেন এমন লেখকদের সম্পর্কে চিন্তাভাবনা করছি। সুইডিশ একাডেমি ২০২৩ সালের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করার প্রাক্কালে উত্তেজনা তৈরি হচ্ছেই। 

অ্যাকাডেমি ইতিমধ্যে চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়নের ক্ষেত্রে বিজয়ীদের নাম ঘোষণা করেছে। আজ বৃহস্পতিবার ঘোষণা করা হবে সাহিত্যে পুরস্কারটি। শব্দ, মানুষের অভিজ্ঞতা এবং এটিকে ঘিরে থাকা নির্মাণের দক্ষতার জন্য কে সাহিত্যে নোবেল পুরস্কার জিতবে তার দিকে এখন সকলের দৃষ্টি।

যাদের নাম ঘুরেফিরে আসছে,তাদের মধ্যে রয়েছেন রাশিয়ান লেখক লিউডমিলা উলিৎস্কায়া। তিনি তার উপন্যাসগুলোতে  প্রায়শই ব্যক্তিগত সম্পর্কের উপর ফোকাস করে থাকেন।১৯৪৩ সালে রাশিয়ার দাভলেকানোভোতে জন্মগ্রহণকারী উলিৎস্কায়া মস্কোতে বড় হয়েছেন। তিনি মস্কো স্টেট ইউনিভার্সিটিতে জীববিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছেন। তিনি সাহিত্যে তার কর্মজীবন শুরু করেন যখন তিনি জুইস ড্রে নামে একটি থিয়েটারে যোগ দেন। তার প্রথম উপন্যাস 'সোনেচকা' ১৯৯২ সালে প্রকাশিত হয়। যা ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। তিনি ইতিমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক এবং রাশিয়ান সাহিত্য পুরস্কার অর্জন করেছেন কুকোটস্কি'স কেস (২০০১) এর জন্য।২০১৪ সালে তিনি ইউরোপীয় সাহিত্যের জন্য মর্যাদাপূর্ণ অস্ট্রিয়ান স্টেট পুরস্কার অর্জন করেছেন। 

আরেকটি নাম দীর্ঘদিন ধরে ঘুরে বেড়াচ্ছে নোবেল কমিটির কাছে;সেই সালমান রুশদি!তিনি ইতিমধ্যেই একজন সাহিত্যের মহারথী, তার কাজের বিশাল অংশের জন্য। কিন্তু তিনি তার গ্রন্থ 'দ্য স্যাটানিক ভার্সেস' নিয়ে বিতর্কের মুখোমুখি হয়েছেন,যার জন্য ইরানের মতো ইসলামিক দেশগুলো তাকে হত্যার ঘোষণা দিয়ে রেখেছে। তখন থেকে রুশদির সাহিত্য যাত্রার প্রতি একটি নির্দিষ্ট রাজনৈতিক দৃষ্টিভঙ্গি পাঠকের উপলব্ধিতে গড়ে ওঠে। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এই লেখক গত বছর ছুরিকাঘাতের হামলা থেকে বেঁচে গিয়েছিলেন।

এছাড়া চীনা নারী কথাসাহিত্যিক এবং সাহিত্য সমালোচক ক্যান জুই-‌এর সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হবার সম্ভাবনা রয়েছে।তিনি বেশিরভাগই ছোট গল্প লিখেছেন । তার লেখায় পূর্ববর্তী আধুনিক চীনা লেখকদের বাস্তববাদের পরিবর্তে কল্পবাস্তবতা লক্ষণীয়।

জল্পনা-কল্পনার মধ্যে আরও নাম রয়েছে। এর মধ্যে রয়েছেন রোমানিয়ান লেখক মিরসিয়া কার্তারেস্কু, হাঙ্গেরির পিটার নাদাস এবং লাসলো ক্রাসনাহোরকাই, আলবেনিয়ার ইসমাইল কাদারে, কেনিয়ার লেখক এনগুগি ওয়া থিওং'ও এবং কানাডার মার্গারেট অ্যাটউড।

তবু চিন্তা করুন! কে পাচ্ছেন সাহিত্যে নোবেল পুরস্কার।